Easy Earn Money

Wednesday, April 5, 2017

মার্কেটপ্লেসে কেন কাজ পাচ্ছেননা? আসলেই কি আপনি কাজ পাওয়ার যোগ্য?

আমার কাছে প্রায়ই ফেসবুকে  অনেকে প্রশ্ন করেন, উনি ওয়েবডিজাইন কিংবা গ্রাফিকস ডিজাইনের  কিংবা এসইও সম্পর্কিত কাজ জানেন। উনি ওডেস্কে কিংবা কাজ করতে আগ্রহী। অনেকদিন ধরে চেষ্টা করছেন। কোন কাজই পাচ্ছেননা, যদিও ওনার প্রোফাইল ১০০% করা আছে।

- যাদের কাছ থেকে আমি এ প্রশ্নটি পাই, তাদের মধ্যে যারা ওয়েবডিজাইনের কাজ জানেনে বলে দাবি করেন, তাদের কাছে আমার প্রশ্ন থাকে. আপনার করা কোন ওয়েবসাইট অনলাইনে লাইভ আছে কিনা?  ৯৯% এর কাছ থেকে উত্তর পাই, কোন ওয়েবসাইট লাইভ নাই। যদি থাকেও সেটি ড্রপ বক্সের মাধ্যমে লাইভ করা।
মনে প্রশ্ন জাগেঃ উনার দাবি, উনি কাজ জানেন। যার কোন কাজ লাইভ নাই, সে কাজ জানে, এটা কিভাবে বিশ্বাসযোগ্য হতে পারে।
- যারা গ্রাফিকস ডিজাইনে কাজ জানেন বলে দাবি করেন, তাদের কোন প্রফেশনাল কাজ দেখতে আগ্রহ প্রকাশ করি। তখন তাদের অনেকেই ব্রাশ টুল দিয়ে হয়ত কোন কাজ করেছেন, সেটি হয়ত আমাকে দেখাতে পারেন।  ক্লায়েন্ট রিকোয়রমেন্ট অনুযায়ি করা, তাদের কোন কাজ দেখাতে পারেনা।
মনে প্রশ্ন জাগেঃ উনিও দাবি করেন, উনি গ্রাফিকস ভাল কাজ জানেন। শুধু গ্রাফিকসের সফটওয়্যার কিংবা এ সম্পর্কিত বিভিন্ন টুলস ব্যবহার জানলেই কি আসলে গ্রাফিকস ডিজাইন জানা যায়, বলতে পারবেন? বিষয়টি কি আসলেই এত সহজ?
- এসইও জানেন অনেক দিন ধরে, কোন জায়গা হতে কোর্সও সম্পন্ন করেছেন। এরকম অনেকে দাবি করেন, তিনি এসইও সম্পর্কিত যে কোন কাজ দিলে করতে পারবেন। উনি চান মার্কেটপ্লেসগুলোতে কাজ শুরু করতে। কাজ খোজার চেষ্টাও শুরু করেছেন। কিন্তু কাজ পাচ্ছেননা। তারা কোন সাইটের জন্য কাজ করেছে, এমন কোন সাইটের বিষয়ে রিপোর্ট জানতে চাই। তারা কোন সাইটের নাম বলতে পারেনা, তারপরও তাদের দাবি, তারা অনেক ভাল এসইও জানে, এ সম্পর্কিত কাজ তারা খুব সহজে করতে পারবে।
মনে প্রশ্ন জাগেঃ এসইও  কি এতই সহজ কোন কাজ? যে জীবনে কোন কাজ করেনি, তাকে মানুষ কাজ দেওয়ার সাহস করবে কিংবা করা উচিত? বলতে চাচ্ছি, যার জীবনে এ সম্পর্কিত কোন কাজ করার অভিজ্ঞতা নাই, তাকে এ ধরনের কাজ দিলেই কি সে করতে পারবে? এ রিস্ক কি নেওয়া যায়?
এবারে আপনাদের বিবেকের কাছে প্রশ্নঃ উপরের বিষয়গুলোতে আমার মনে যা প্রশ্ন জাগে, তাতো শেয়ার করলাম। এবার আপনাদের নিজের বিবেকের কাছে কিছু প্রশ্ন ছুড়ে দিতে চাই। আপনার বাসাতে যদি কোন টিউটোর রাখতে চান, সেখানেই আপনি খোজ করেন, তার আগে কোথাও টিউশানী করার অভ্যাস আছে কিনা। কিংবা কোথাও কোর্স করতে গেলে, কিংবা কোথাও ভর্তি হতে গেলে, তাদের অতীত সফলতার হার জানতে চান। যারা নতুন তাদের কাছে নিজের ঘরের মানুষকে পড়াইতে চান না, কিংবা নতুন কোন প্রতিষ্ঠানে আপনি ভর্তি হওয়ার মত রিস্ক নিতে ভয় পান।  সেখানে ওয়েবডিজাইনের মত কঠিন কাজ,  গ্রাফিকস ডিজাইনের মত ক্রিয়েটিভ কাজ কিংবা এসইওর মত চ্যালেঞ্জিং কাজ, সেই কাজের আপনার কোন অতীত অভিজ্ঞতা না থাকা স্বত্ত্বেও কেউ আপনাকে কাজ দিবে, এধরণের ভাবনা কিভাবে আছে? একটু বেশি আশা করা হয়ে যাচ্ছেনা। কিংবা ধরি আপনি কাজ পেয়েও গেলেন। আপনার কোন অভিজ্ঞতা নাই, আপনি সেই কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারবেন, এইটুকু সাহস কিভাবে করেন?
graphic-design

সবার জন্য আমার কিছু পরামর্শঃ

ওয়েবডিজাইনারদের জন্যঃ শুরুতে আপনার জ্ঞান দিয়ে কমপক্ষে ৫টা ওয়েবসাইট বানান। শুধু মেনু বসালেই কিংবা কিছু ছবি বসিয়ে একটি ওয়েবসাইট তৈরি করে তৃপ্তির ঢেকুর তোলার দরকার নাই। ৫টা ওয়েবসাইটেই যাতে জটিল কোন কাজ থাকে।  এবার সেগুলোকে লাইভ করুন। ড্রপবক্সের মাধ্যমেও লাইভ করতে পারেন। তবে অবশ্যই কমপক্ষে একটা ওয়েবসাইট  ডোমেইনে  লাইভ করুন কিংবা কোন ক্লায়েন্টের কাজ হলেতো আরও ভাল। সেই ক্লায়েন্টের রিকোয়েরমেন্ট অনুযায়ি কাজ করে সেটি ক্লায়েন্টের ডোমেইনে লাইভ করুন। ক্লায়েন্টের কাজ না পেলে আমাকে নক করুন। আমি ডেমো ক্লায়েন্ট হতে রাজি।  আমার পার্সোনাললি অনেক ডোমেইন-হোস্টিং আছে। সেগুলোর জন্য আমার রিকোয়েরমেন্ট অনুযায়ি ওয়েবসাইট বানিয়ে আপনার নিজের নাম দিয়ে লাইভ করতে পারেন। তারপর এবার আপনি মার্কেটপ্লেসগুলোতে এ কাজের উদাহরন সহকারে বিড করুন। এবার কাজ পাওয়ার আপনার সম্ভবনা আছে।
গ্রাফিকস ডিজাইনাদের জন্যঃ বড় কোন ডিজাইন করুন, যাতে বোঝা যায়, আসলেই আপনি কোন কাজ জানেন। কোন ক্লায়েন্ট রিকোয়েরমেন্ট অনুযায়ি কমপক্ষে ১০টি লোগো ডিজাইন, ৫টি ওয়েবটেমপ্লেট ডিজাইন, ৫টি ব্রুশিয়ার ডিজাইন, এবং ৫টি ফ্লাইয়ার ডিজাইন করুন। ক্লায়েন্ট পাবেন কোথায়? 99designs.com  এ গিয়ে এ সম্পর্কিত প্রতিযোগিতাতে অংশগ্রহন করুন। সেখানে ক্লায়েন্ট রিকোয়েরমেন্ট অনুযায়ি কাজ জমা দিন। আপনার ডিজাইনের ব্যপারে অন্যের ফিডব্যাক দেখুন। ভাল ফিডব্যাক পাওয়া ডিজাইনগুলো নিয়ে  মার্কেটপ্লেসের পোর্টফলিওতে স্টোর করুন। এবার কাজের জন্য বিড করুন, আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বাড়বে।  এবং কোন বায়ার আপনাকে কাজ দিলে, সেটি সফলভাবে সম্পন্ন করার জন্য এখন আপনি প্রস্তুত।
এসইও সম্পর্কিত কাজের জন্যঃ নিজে কোন একটি ব্লগ তৈরি করুন। ডোমেইন, হোস্টিং কিনেও করতে পারেন কিংবা ওয়েব২.০ সাইটে ফ্রি ব্লগ তৈরি হলেও সমস্যা নাই। এবার এ ব্লগটিকেই এসইও করে গুগলের সার্চ রেজাল্টের টপে নিয়ে আসেন। ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসেন। যদি এ কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারেন, তাহলে এটির ফলাফল এবং কিকি করেছেন এ ফলাফলের জন্য, সেটি কোন বায়ারকে প্রদর্শন করে কাজের জন্য আবেদন করেন। এবার আপনাকে বায়ার কাজ দিতে সাহস পাবে। আপনিও কাজ পেলে সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

0 comments:

Post a Comment